পোস্টস

সমালোচনা

" আধুনিক সমাজ এবং আমাদের ভুলগুলো "

৭ জুলাই ২০২৪

রেজওয়ান আহম্মেদ


একটা স্বাভাবিক বিষয় ; অথচ আমরা ক্রমাগত  ভুল করে যাচ্ছি। অবশ্য এই ভুল গুলো তৈরীর মূল কারিগরি আমাদের সমাজের ইতর-ভদ্র টাইপের কিছু মানব-মানবী এবং সোশ্যাল মিডিয়া। যারা নিজেদের কে আধুনিক, স্মার্ট এবং তথাকথিত জ্ঞানী মানুষ মনে করে থাকেন। এরা ভাবে পৃথিবী এবং সমাজকে আমরাই আলোর পথ দেখাবো এবং আমরাই নতুনত্বের সূচনা করবো। মূলত এরা সফলকাম,  এজন্য যে আমরা মূর্খের দল এই গুটি কয়েক মানব-মানবী কে কোনো বাচবিচার ছাড়াই বিশ্বাস করে ফেলছি এবং তাদের তৈরী করা বিভিন্ন কোটেশন বা উক্তি অনুসরণ ও অনুকরণ করে যাচ্ছি। যেমন ধরুন এই তথাকথিত আধুনিক সমাজ নানান সমস্যার দোহাই দিয়ে একান্নবর্তী পরিবার কে ভেঙ্গে একটি ছোট পরিবারে বিভক্ত করে দিলো। অথচ এই তথাকথিত জ্ঞানী মানুষেরা কিন্তুু একটি বারের জন্য এই কথা বলে নি যে... #Unity_is_Strength.  অথচ আমরা তাদের দূর্বল জ্ঞানে মুগ্ধ হয়ে গেলাম এবং নিজেদের কে বিভক্ত করে ফেললাম এবং হয়ে গেলাম বিপদগামীদের অর্ন্তভুক্ত। 
⭕ তারপর পোশাকের কথাই ধরুন; এই সমাজের তথাকথিত স্মার্ট এবং আধুনিক যুবক-যুবতী সমাজ এবং মিডিয়া ব্যক্তিত্ব।  যারা নিজেদের কে অর্ধনগ্ন করে আপনার মাথায় ঢুকিয়ে দিচ্ছে আধুনিকতার গোঁড়ামি এবং শিখিয়ে দিচ্ছে এটাই হচ্ছে স্মার্টনেস বা আধুনিকতা।
#But_it_is_not_the_modernity_or_smartness, 
in fact it is boldness & shamefulness. 
⭕ ইসলাম আমাদের কে শিখিয়েছে বন্ধু নির্বাচনে একজন চরিত্রবান এবং আল্লাহ ভীরু মানুষ কে সঙ্গী হিসেবে বেছে নিতে। অথচ এই তথাকথিত আধুনিক সমাজ থেকে আমরা শিক্ষা নিয়েছি একটা মানুষের চরিত্র যাই হোক না কেনো যদি মানুষটার মন ভালো থাকে তবে সে ভালো মানুষ এবং  আমার বন্ধু। অথচ আমরা এটা ভুলে যাই যে,  সঙ্গ দোষে লোহা ভাসে। 
যে চরিত্রহীন বন্ধু টাকে আমি বন্ধু হিসেবে নির্বাচন করলাম তার দরুন আমি প্রভাবিত হতে পারি, আমি হতে পারি পথভ্রষ্ট। আসলে কী বলুন তো... ❓
আপনার  কাছে একটি ভালো মানুষের সংজ্ঞা কী ❓
আমি জানি সংজ্ঞা প্রদানে আপনি ভুল সংজ্ঞা দিবেন অবশ্য এটি আপনার দোষ নয় আমাদের তথাকথিত আধুনিক সমাজ আমাদের কে এই নীতি কথাই বিশ্বাস করিয়েছে যে একজন পুরুষ/ নারী অবাধে মেলামেশা করছে করুক এটা দোষের কিছু নয়, একজন পুরুষ / নারী লিভ টুগেদার করছে করুক এটা দোষের কিছু নয়। একজন পুরুষ / নারী নেশাগ্রস্ত এটা তেমন একটা দোষের নয়।
#Be_positive_bro.. আসলে একজন মানুষের যদি মন ভালো থাকে তাহলে সে সব দিক থেকেই ভালো মানুষ।
হা হা হা এই হচ্ছে আমাদের সংজ্ঞা।
অথচ আমাদের সংজ্ঞা টি এমন হওয়া উচিত ছিলো -
যে পুরুষ/ নারী চরিত্রবান এবং সৎ এমন একজন মানুষই কেবল আমাদের বন্ধু হিসেবে কাম্য। কিন্তুু আমরা তো আধুনিক এবং স্মার্ট মানুষ আমাদের চরিত্র এবং সততা কোনো টি দরকার নেই আমাদের দরকার একটি ভালো মন। মূর্খের দল আমরা বুঝেই উঠতে পারি না... 
যে নারী / পুরুষ চরিত্রবান এবং সৎ তিনি নিঃসন্দেহে ভালো মনের মানুষ। অপর দিকে যে নারী/পুরুষ চরিত্রহীন এবং অসৎ তারা ভালো মনের অধিকারী হলেও নিঃসন্দেহে তারা বিপদগামীদের অন্তর্ভুক্ত। 
আমাদের আধুনিক সমাজের নর-নারী  আরেকটি উক্তি মনে প্রাণে ধারণ করে থাকেন তা হচ্ছে  - আশে পাশের লোকজন অনেকেই অনেক কথা বলবে But i don't care anybody. আমি যে ভালো, এটা আমি জানি, কাউকে বোঝানোর প্রয়োজন নেই। 
আসলে কি বলুন তো আপনি যে ভালো তা আপনি বললে হবে না, ঐ যে কথায় আছে - লোকে যারে ভালো বলে ভালো সেই হয়। কিন্তুু আপনার ঐ Don't care ভাবনাই আপনাকে পথভ্রষ্ট করে ফেললো এবং আপনার ভেতর অহংকার বোধ জাগ্রত করে দিলো। আপনাকে ডোন্ট কেয়ার হলে চলবে না একজন সামাজিক জীব হিসেবে আপনাকে সমাজের মানুষের কথার সত্যতা যাচাই করে আপনার কোথায় ভুল কোথায় সংশোধন প্রয়োজন তার দিকে লক্ষ্য করতে হবে।
আরো এমন হাজারো প্রমাণ রয়েছে আমাদের মূর্খতার এবং আধুনিক যুবক-যুবতী সমাজের। আধুনিকতার অন্তরালে নিজেদের মানসম্মান এবং চিন্তাচেতনা কে নিকৃষ্ট পর্যায়ে নিয়ে যাবার গল্প। আমার ভাই এবং বোনেরা আপনাদের কাছে আমার বার্তা এই যে- একজন মানুষ হিসেবে, একজন সৃষ্টির সেরা জীব হিসেবে আপনি আধুনিকতার অন্তরালে নিজেকে সুন্দর করুন, অর্ধনগ্ন নয়। আধুনিকতার বিকাশে নিজেকে বিকশিত করুন, মূর্খতা এবং অন্ধ অনুকরণ থেকে নিজেকে রক্ষা করুন।