পোস্টস

গল্প

রহস্যময় রাত

১০ জুলাই ২০২৪

Md.Nazmul Hoque

নিনাদ বসে আছে নৌকার গলুইয়ে। পা ঝুলিয়ে রেখেছে, আর নৌকা দুলছে। মাঝে মাঝে নদীর ঠান্ডা পানিতে তার পা ডুবে যাচ্ছে, আর সেই শীতলতা শরীরের ভেতর দিয়ে শিরশির করে ছুটে যাচ্ছে। নিনাদ অবাক হয়ে ভাবছে, এই নদীর পানি এত ঠান্ডা কেন? মনে হচ্ছে, বরফ গলা পানি। কিন্তু এর পিছনের ঘটনা কী?

কিছুদিন আগে নিনাদের বন্ধু রাহুল বলেছিল, রাতে এই নদীর ধারে কিছু অদ্ভুত ঘটনা ঘটে। রাহুল বলেছিল, "এই নদীর ধারে গেলে তুমি রহস্যময় কিছু অনুভব করবে।" সেই কৌতূহল নিনাদকে টেনে এনেছে এই নদীর ধারে।

রাতের আকাশে পূর্ণিমার চাঁদ ঝলমল করছে। নিনাদ চাঁদের আলোয় নদীর পানিতে তার প্রতিচ্ছবি দেখতে পাচ্ছে। হঠাৎ করেই, সে নদীর ধারে একটি ছায়ামূর্তি দেখতে পেল। মেয়েটির মুখে এক অদ্ভুত হাসি।

নিনাদ একটু ভয় পেল, কিন্তু তার কৌতূহল আরো বাড়ল। সে নৌকা থেকে উঠে নদীর ধারে গেল। মেয়েটি তাকে দেখে হেসে বলল, "তুমি কি আমাকে খুঁজছ?"

নিনাদ বলল, "হ্যাঁ, আমি তোমার গল্প শুনেছি। কিন্তু তুমি কে?"

মেয়েটি হেসে বলল, "আমি নদীর রূপকথা। আমার নাম রূপা। তুমি কি জান, এই নদীর পানিতে এক সময় একটি অভিশাপ লুকানো ছিল?"

নিনাদ অবাক হয়ে বলল, "অভিশাপ? কিসের অভিশাপ?"

রূপা বলল, "অনেক বছর আগে, এই নদীর ধারে একটি ছোট গ্রাম ছিল। সেখানে একটি যুবক আর একটি যুবতীর মধ্যে গভীর প্রেম ছিল। কিন্তু সেই প্রেমে বাধা দিয়েছিল গ্রামের প্রধান। যুবকটি নদীর ধারে আত্মহত্যা করেছিল, আর যুবতীটি নদীতে ঝাঁপ দিয়েছিল। তারপর থেকেই, এই নদীর পানি এত ঠান্ডা।"

নিনাদ বলল, "তাহলে কি করা যেতে পারে?"

রূপা বলল, "তাদের প্রেমকে মুক্তি দিতে হবে। তুমি যদি সত্যিকারের প্রেম দিয়ে আমার হাত ধরো, তাহলে সেই অভিশাপ মুক্ত হবে।"

নিনাদ একটু দ্বিধা নিয়ে রূপার হাত ধরল। হঠাৎ করেই, নদীর পানির রং বদলে গেল। ঠান্ডা পানির স্রোত গরম হয়ে উঠল। রূপার মুখে এক শান্তির হাসি ফুটল, আর সে ধীরে ধীরে মিলিয়ে গেল।

নিনাদ নদীর ধারে বসে রূপার গল্পের কথা ভাবতে লাগল। সে বুঝল, প্রেমের শক্তি সবকিছু বদলে দিতে পারে। নদীর পানি এখন আর ঠান্ডা নয়, তার হৃদয়ে এক অদ্ভুত শান্তি বিরাজ করছে।

নিনাদ তার অভিজ্ঞতা বন্ধু রাহুলকে বলল। রাহুল অবাক হয়ে বলল, "তুমি সত্যিই সাহসী। তুমি নদীর রহস্য উন্মোচন করেছ।"

নিনাদ হেসে বলল, "হয়তো, কিন্তু আমি শিখেছি, ভালোবাসা সবকিছু বদলে দিতে পারে।"

রাতের আকাশে পূর্ণিমার চাঁদ ঝলমল করছে। নদীর ধারে নিনাদ আর রাহুল বসে আছে। তাদের মনে এক নতুন গল্পের জন্ম হয়েছে। এই গল্পে হাসি, রহস্য, প্রেম আর ক্লাইমেক্স সবকিছুই রয়েছে।

এভাবেই, নিনাদের রাতের রহস্যময় অভিযানের সমাপ্তি হলো, কিন্তু তার হৃদয়ে সেই অভিজ্ঞতার স্মৃতি চিরকাল রয়ে গেল।