পোস্টস

পোস্ট

রংপুরে গল্পোৎসবের গল্প

১৩ জুলাই ২০২৪

সাজিদ রহমান

মূল লেখক সাজিদ রহমান

১।

বাস স্টপের বেঞ্চে বসে, একজন মধ্য বয়সী মানুষ, পাশের যাত্রীকে নিজের জীবনের গল্প শোনাচ্ছেন। একজন চলে যান, আরেক জন আসেন। তিনি তাঁর মত করে গল্প বলে যান। সেই লোকটার নাম ফরেস্ট গাম্প।

 

এভাবে হলিউডের সর্বকালের অন্যতম সেরা সিনেমা ফরেস্ট গাম্প (১৯৯৪ এ ৬ টি অস্কার পায়) এর গল্প শুরু হয়। সাম্প্রতিক সময়ে আমির খান "লাল সিং চাড্ডা" নামে সেটার হিন্দি ভার্সন করেন, কিন্তু ফ্লপ হয়। উইনস্টন গ্রুম এঁর উপন্যাস ফরেস্ট গাম্প থেকে এই মুভি নির্মান করা হয়। এতে টম হ্যাঙ্কস এঁর অভিনয় দেখে এতটাই মুগ্ধ হয়েছিলাম যে, এরপর তাঁর অভিনীত প্রায় সকল মুভি দেখে ফেলি।

আগামী ২৬-২৭ জুলাই রংপুরে গল্পোৎসবের আয়োজন করা হয়েছে। সেটা দেখে ফরেস্ট গাম্পের কথা মনে পড়ল। মানুষের জীবনের প্রতিটি মুহুর্তই কোন না কোন গল্পের অংশ। জীবনের সেই গল্পগুলো রং চং মাখিয়ে সাজিয়ে লিখলেই বইয়ের গল্প হয়। একজনের একটা গল্প শুনে আরেক জনের অন্য গল্পের কথা মনে পড়ে।

গল্পই গল্পের সৃষ্টি করে, নতুন গল্পের জন্ম হয়। ফিরে দেখার এই আয়োজনকে সাধুবাদ জানাই। সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন।

 

২।

এই অনুষ্ঠান উপলক্ষে উপস্থিত থাকবেন এমন কবি লেখকদের তালিকা করা হয়েছে। ডিজিটাল ব্যানার করা হয়েছে। সাকিল মাসুদ ভাই আমারও একটা পোস্টার করেছেন। সেটা দেখে একটা গল্পের কথা মনে হল। আরেকজনের কাছ থেকে শোনা। সেটা বলি।

বান্ধবীদের মধ্যে একজন ছিল খুব সুন্দরী। সুন্দরী বলতে মহা সুন্দরী। এক সময় সেটাই তাঁর জন্য কাল হয়ে দাড়ায়। অন্য বান্ধবীরা তাঁকে এড়িয়ে চলে। কারণ সে থাকলে অন্যরা কোন পাত্তা পায় না। কে আর অত অবহেলিত থাকতে চায়!!

পরে সেই সুন্দরী একটা কৌশল অবলম্বন করে। বান্ধবীদের সঙ্গ পাওয়ার জন্য সব সময় তাদের প্রশংসা করে। তারা দেখতে খুব সুন্দর বলতে বলতে মুখে ফেনা তূলে ফেলে। কোথাও ঘুরতে গেলে ছবি তূলে ফেসবুকে দিয়েও প্রশংসা করে। এরপর থেকে আর কোন সমস্যা থাকে না। মহাসুন্দরীর মুখে নিজেদের সুন্দরী শুনতে যারপর নাই ভালো লাগে।

অবশেষে তারা সুখে শান্তিতে বসবাস করতে লাগলেন।

 

৩।

আমার নামে যে পোস্টার করা হয়েছে, সেখানে লেখা "কথাসাহিত্যিক"। দেখে আমার অবস্থা সেই অসুন্দর বান্ধবীদের মত হয়েছে। মহৎ প্রাণ আয়োজকরা প্রশংসা করে ধুয়ে দিয়েছেন। প্রশংসিত হয়ে মিলেঝিলে থাকলাম আর কি। ২৬-২৭ জুলাইয়ের গল্পোৎসবে এই গল্পটাই বলবো। তাই আমার গল্প শেষ। আমার গল্প শোনার জন্য আসার দরকার নেই।

কিন্তু সেখানে অনেক গুণী, মহৎ কবি লেখকরা আসবেন। তাদের ভাণ্ডারে আছে দারুণ সব গল্প। সে সব মিস করা যাবে না কোনমতেই।

মহৎপ্রাণ কবি লেখকরা আসবেন, গল্প বলবেন। আসুন বর্ষার কিছু সময় গল্প করে কাটাই।

রংপুরে গল্পোৎসবের গল্প