পোস্টস

চিন্তা

যে শব্দ থেকেই শুরু হয় সকল ভালোবাসার

২৯ জুলাই ২০২৪

Madhab Debnath

মাতৃত্ব, হয়তো সেই শব্দ, যে শব্দ থেকেই শুরু হয় সকল ভালোবাসার। এই শব্দটি বাঁচতে শেখায়, ভালোবাসতে শেখায়।

একটি সিংহের বাচ্চা হঠাৎ করে উচুঁ পাহাড় থেকে পরে যায়। ভাগ্যক্রমে, বাচ্চাটি সোজা নীচে পড়েনি। বাচ্চা সিংহটি ভয়ে চিৎকার শুরু করে। এর চিৎকার শুনে মা সিংহটি ছুটে আসে।

পরবর্তীতে আরো কিছু সিংহ এসে বিষয়টি পর্যবেক্ষণ করছে কিন্তু মৃত্যু ভয়ে সিংহগুলো নিচে নামেনি।

বাচ্চার চিৎকারে শুধুমাত্র মা সিংহটি মৃত্যুর উপেক্ষা করে ঝুঁকি নিয়ে বাচ্চার কাছে পৌঁছানোর চেষ্টা শুরু করে।

মা সিংহটির এযাত্রাটি ছিল অনেকে বেদনাদায়ক। সে তার শক্তিশালী নখ ব্যবহার করে পাহাড়ের বিধ্বস্ত দিকটিকে আঁকড়ে ধরে নিচে নামার চেষ্টা করছে।

সিংহটি চিন্তা করল, যদি উপর দিয়ে বাচ্চাটি ধরতে যায়, তাহলে ক্লান্ত বাচ্চাটি হয়তো ফসকে গিয়ে নিচে পড়ে মারা যেতে পারে। তাই সে নিজেই নিচে নেমে আসে।

মা সিংহটি একেবারে নিচে নেমে আবার শুরু করে উপরে উঠার কঠিন লড়াই। এক পর্যায় পৌছে যায় বাচ্চার কাছে এবং শক্তিশালী চোয়ালে তাকে ধরে ফেলে।পুনরায় শুরু হয় দুটি প্রাণীর উপরে উঠার প্রাণপন চেষ্টা।

পুরো ঘটনা ঘন্টার মতো মনে হলেও মাত্র কয়েক মিনিটের মধ্যে সম্পন্ন হয়। মা সিংহ তার বাচ্চাকে তার মুঠোয় নিয়ে নিরাপদে শীর্ষে পৌঁছে যায়।

তারপরে সে তাকে আলতো করে নিচে রাখে এবং তার মাথার উপরের অংশে একটি বড়, মাতৃ সুলভ চাটা দেয়।মাতৃস্নেহের শক্তির কারণেই মা সিংহকে তার বাচ্চাকে বাঁচানোর জন্য তার জীবনের ঝুঁকি নিয়েছিল। তাই মায়ের ভালোবাসাই পৃথিবীর শক্তিশালী ভালোবাসা যা সকল প্রানীর মধ্যেই বিদ্যমান। সকল প্রজাতির মায়ের জন্য শ্রদ্ধা ও অবিরাম ভালোবাসা।