পোস্টস

গল্প

জিবরীলের আগমন: এক শান্ত সন্ধ্যা

১৪ আগস্ট ২০২৪

আলিফ রহমান বিজয়

মদিনার এক শান্ত সন্ধ্যায়, নবী করীম (সাঃ) এবং তাঁর সাহাবীরা মসজিদে নববিতে জড়ো হয়েছিলেন। আকাশ ছিল তারাখচিত, হাওয়া বয়ে চলছিল সুখদায়ক। হঠাৎ, মসজিদের দরজা খুলে গেল। সবাই তাকিয়ে দেখল, এক অসাধারণ ব্যক্তি দরজায় দাঁড়িয়ে।


 

তিনি ছিলেন ধবধবে সাদা পোশাক পরিহিত। চুল কালো, মুখে কোনো ক্লান্তির ছাপ নেই। তাঁর চোখ ছিল যেন দুটি জ্বলন্ত তারা। সাহাবীরা একে অপরের দিকে তাকিয়ে থাকল। কে এই ব্যক্তি? কোথা থেকে এলেন? তাঁদের মনে নানা প্রশ্ন জাগল।

সেই ব্যক্তি ধীরে ধীরে নবীজি (সাঃ)-এর কাছে এগিয়ে এসে বসলেন। নবীজি (সাঃ) তাঁকে স্বাগত জানালেন। সাহাবীরা মুখ চেপে বসে ছিলেন। নবীজি (সাঃ) এবং সেই অজানা ব্যক্তির মধ্যে কথোপকথন শুরু হল।


 

সেই ব্যক্তি নবীজি (সাঃ)-কে ইসলাম সম্পর্কে জিজ্ঞাসা করলেন। নবীজি (সাঃ) ধৈর্য্যের সাথে ইসলামের মূলনীতিগুলো ব্যাখ্যা করলেন। ইসলাম হচ্ছে আল্লাহর উপর একনিষ্ঠ বিশ্বাস, নামাজ, যাকাত, রোজা এবং হজ্জ।


 

তারপর তিনি ঈমান সম্পর্কে জিজ্ঞাসা করলেন। নবীজি (সাঃ) বললেন, ঈমান হচ্ছে আল্লাহ, তাঁর ফেরেশতাগণ, তাঁর কিতাবসমূহ, তাঁর রাসূলগণ, আখেরাত এবং তাকদীরের উপর বিশ্বাস করা।


 

এরপর তিনি ইহসান সম্পর্কে জিজ্ঞাসা করলেন। নবীজি (সাঃ) বললেন, ইহসান হচ্ছে এমনভাবে আল্লাহর ইবাদত করা যেন তুমি তাঁকে দেখতে পাচ্ছ, আর তুমি যদি তাঁকে দেখতে নাও পাও তবে তিনি তোমাকে দেখছেন।


 

শেষে তিনি কিয়ামত সম্পর্কে জিজ্ঞাসা করলেন। নবীজি (সাঃ) বললেন, কিয়ামতের লক্ষণ সম্পর্কে জিজ্ঞাসা করা হচ্ছে সে জিজ্ঞাসাকারী অপেক্ষা বেশী কিছু জানে না। তবে তিনি কয়েকটি লক্ষণ উল্লেখ করলেন, যেমন দাসী নিজের মালিককে জন্ম দেবে, সম্পদ ও বস্ত্রহীন রাখালগণ উঁচু উঁচু প্রাসাদে দম্ভ করবে।


 

সেই ব্যক্তি প্রতিটি উত্তরের পর বলতেন, "আপনি ঠিক বলেছেন"। সাহাবীরা আরও বিস্মিত হয়ে পড়ল। কে এই ব্যক্তি যিনি নবীজির শিক্ষা এত নিখুঁতভাবে বুঝতে পারছেন? তাঁর প্রশ্নের উত্তরও নিজেই দিচ্ছেন?


 

শেষে যখন নবীজি (সাঃ) কিয়ামতের লক্ষণ বর্ণনা শেষ করলেন, সেই ব্যক্তি চুপচাপ উঠে গেলেন এবং চলে গেলেন। সাহাবীরা আবার নবীজির দিকে তাকাল।


 

নবীজি (সাঃ) হাসলেন। তিনি বললেন, "হে উমর! তুমি কি জানো এই ব্যক্তি কে?" উমর (রাঃ) বললেন, "আল্লাহ এবং তাঁর রাসূলই ভাল জানেন।"


 

নবীজি (সাঃ) বললেন, "তিনি জিবরীল (আঃ)। তোমাদেরকে তোমাদের দ্বীন শিক্ষা দিতে তোমাদের কাছে এসেছিলেন।"

সাহাবীরা অবাক হয়ে গেল। জিবরীল (আঃ)! আল্লাহর বাণী বহনকারী ফেরেশতা! তিনি মানুষের রূপ ধরে তাদের কাছে এসেছিলেন!