পোস্টস

চিন্তা

অতীতের ছায়া

১৮ সেপ্টেম্বর ২০২৪

তাহসিন আরিফ হিমেল(INNOVA JOURNAL)

 

অতীতকে যদি একটি কালো বিড়ালের সাথে তুলনা করা হয়, তাহলে এর গভীরতম অনুভূতি এবং অর্থ প্রকাশ পাবে। কালো বিড়াল একটি রহস্যময় এবং দ্ব্যর্থক প্রতীক, যা অজ্ঞাত, অদৃশ্য এবং কখনও কখনও ভয়ের সাথে যুক্ত। অতীতের সাথেও এমনই সম্পর্ক, যা আমাদের জীবনকে নানা দৃষ্টিকোণ থেকে প্রভাবিত করে।

 

যেমন একটি কালো বিড়াল তার রহস্যময় উপস্থিতি দিয়ে অদৃশ্যভাবে আমাদের নজরকাড়া, অতীতও তেমনই একটি অদৃশ্য শক্তি। অতীতের ঘটনা ও স্মৃতি আমাদের মনের গভীরে চলে আসে, কিন্তু এর পুরোপুরি সত্যতা এবং সম্পূর্ণতা আমাদের কাছে স্পষ্ট নয়। অতীতের বেদনাবিধুর স্মৃতি এবং প্রশান্তির মুহূর্তগুলির মাঝে একটি অন্ধকারের স্তর লুকিয়ে থাকে, যা আমাদের জীবনের পথচলায় অস্বস্তি এবং বিভ্রান্তি সৃষ্টি করতে পারে।

 

কালো বিড়াল যেমন একদিকে আকর্ষণীয় এবং সুন্দর, তেমনি অন্যদিকে এটি ভয়ের এবং সন্দেহের সৃষ্টি করতে পারে। অতীতের স্মৃতিগুলিও এমনই—কখনো আমাদের মনের অন্ধকার কোণে আনন্দ এবং সুখের স্মৃতি নিয়ে আসে, আবার কখনো ব্যর্থতা, ক্ষতি এবং দুঃখের ছায়া নিয়ে ফিরে আসে। আমরা যতই অতীতকে উপেক্ষা করতে চাই, ততই এর প্রভাব আমাদের অনুভূতি এবং আচরণের ওপর নেমে আসে।

 

কালো বিড়ালের মূর্তি আমাদের এক ধরনের অভ্যস্ততা এবং পরিচিতি নিয়ে আসে, কারণ এটি আমাদের সামনে আসে বারবার। অতীতও তেমনই আমাদের জীবনের অংশ হয়ে থাকে, এবং আমরা যতই এটিকে অস্বীকার করার চেষ্টা করি, ততই আমাদের জীবনে এর ছায়া থেকে যায়। অতীতের বাস্তবতা এবং অনুভূতিগুলি আমাদের স্বীকার করতে হয় এবং বুঝতে হয়, কারণ এদের থেকে শিক্ষা নিয়ে আমরা ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে পারি।

অতীতের সাথে শান্তিপূর্ণ সহাবস্থান

কালো বিড়ালের সাথে শান্তিপূর্ণ সহাবস্থান করার মতই, আমাদের অতীতের সাথে শান্তিপূর্ণভাবে সহাবস্থান করার প্রক্রিয়াটি গুরুত্বপূর্ণ। অতীতের স্মৃতিগুলিকে আমরা যদি অস্বীকার না করে, বরং তাদের সাথে একত্রিত হতে পারি, তাহলে আমরা তাদের থেকে শিখতে পারব এবং জীবনের নতুন দিক উন্মোচন করতে পারব। অতীতকে একটি অনুপ্রেরণা হিসেবে গ্রহণ করে, আমরা এক নতুন শুরু এবং সৃষ্টির দিকে এগিয়ে যেতে পারব।

 

অতীত একটি কালো বিড়াল—রহস্যময়, দ্ব্যর্থক এবং কখনো ভয়ের। কিন্তু এটিকে আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে গ্রহণ করে, আমরা এর সাথে শান্তিপূর্ণভাবে সহাবস্থান করতে পারি। অতীতের স্মৃতিগুলো আমাদের উন্নতি এবং পরিণতির জন্য সহায়ক হতে পারে, যদি আমরা সেগুলিকে গ্রহণ করতে এবং তাদের থেকে শিক্ষা নিতে সক্ষম হই।