পোস্টস

নন ফিকশন

পুষ্প, বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ

২০ মে ২০২৪

ওয়াসিম হাসান মাহমুদ

মূল লেখক ওয়াসিম হাসান মাহমুদ

অনেকদিন পর আহমদ ছফা রচিত কিছু পড়া হলো। ব‌ইটি পাঠের সময় এবং পাঠ শেষে এক ধরণের মুগ্ধতার রেশ রয়ে গেছে। প্রাণ এবং প্রকৃতির প্রতি এরকম নিদারুন ভালোবাসা ক'জনের মধ্যেই বা থাকে?

গ্রন্থটি মূলত ছফার উত্তম পুরুষে বলা কিছুটা দিনলিপির মতোই। যদিও তারিখ, অধ্যায়, এবং নিজ জীবনের কাহিনি ছফা এখানে অপেক্ষাকৃত কম বলেছেন।

উত্তম পুরুষে লিখা প্রায় যেকোন ধরণের ন্যারেটিভ আমার বেশি ভালো লাগে। তার উপর লেখক যখন আহমদ ছফা স্বয়ং, তখন সেই ভালো লাগাটা জ্যামিতিক হারে বেড়ে যায়।

ক্ষ্যাপাটে আহমদ ছফার ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক হলে থাকাকালীন আনাড়ী হাত কিন্তু ভালোবাসায় পূর্ণ মন নিয়ে যে সকল চাষবাস সম্পর্কিত কর্মকান্ড করে গেছেন তা তার নিজ ভাষ্যমতেই পাগলামি। ফুল, গাছ এবং পাখির ভাষা আয়ত্ব করার অদ্ভুত চেষ্টা পর্যন্ত করেছিলেন লেখক।

তবে এতো সহজ ভাষায় কিছু জায়গায় দারুন হিউমার সমৃদ্ধ বর্ণনা পাঠকের মন জয় করে নিতে পারে। ছফার তীব্র দৃষ্টির সূক্ষ্মতা রিডাররা পাবেন কারণ এর চেয়েও বেশি পুষ্প, বৃক্ষ এবং বিহঙ্গ বিষয়ক হৃদয়ঘটিত সুকোমলতা কাজ করেছে অকৃতদার এ মানুষের মাঝে।

আহমদ ছফার বাল্যকালের এবং ইশকুলে পাঠকালীন অতীত‌ও সুন্দর করে উঁকি দিয়ে গেছে বেশ প্রাসঙ্গিকভাবেই। একটি শালিককে পুত্র হিসেবে দেখার ক্ষমতা এবং তৎপরবর্তি মমতামাখা বিভিন্ন ক্ষ্যাপাটে কাজকারবার আহমদ ছফাকেই মানায়।

ব‌ই রিভিউ

নাম : পুষ্প, বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ
লেখক : আহমদ ছফা
প্রথম প্রকাশ : ব‌ইমেলা, ১৯৯৬
প্রচ্ছদ : ধ্রুব এষ
প্রকাশনায় : সন্দেশ ( লুৎফর রহমান চৌধুরী )
রিভিউয়ার : ওয়াসিম হাসান মাহমুদ