পোস্টস

প্রবন্ধ

ফটোগ্রাফার আইডেন্টিটি ও গেট কিপার।

২৭ মে ২০২৪

সাইদ সুমন

১৮ শতকের একেবারে শেষের দিকে কোডাক বক্স ক্যামেরা রিলিজ দেয়, যার প্রমোশন জিংগেল ছিলও, you push the button we will do the rest. বক্স ক্যামেরা ছোট ছিল এবং রেভুলেসনারই পরিবর্তন ছিল, যে এক ক্লিকেই ছবি আর কোনও কিছু জানতে হবেনা, এর পরে কোডাক এর ঠিকানায় ক্যামেরা সহ কুরিয়ার করে দিলে তারা নেগেটিভ ওয়াশ করে নতুন ফিল্ম ভরে পাঠিয়ে দিত আবার কঞ্জুমার কে।যদিও এই ক্যামেরা দাম বেশ বেশি ছিল তাই উচ্চ মধ্যবিত্ত আর উচ্চবিত্তরা ছাড়া তেমন কেউ ব্যবহার করার সুযোগ পেতনা, সেই ব্যাপারে যুগান্তকারী আবিস্কার কোডাক ব্রাউনি ১৯০০ তে, যা ফটোগ্রাফি কে গণতান্ত্রিক করে তোলে, ১ ডলার এ ক্যামেরা, অবিশ্বাস্য ব্যাপার।এবং দেখা গেলো যে যার মতো ছবি ক্যেপচার করে যাচ্ছে, পাহাড়, সমুদ্র, রাস্তা, ঘর দালান সব কিছু, সাধারন মানুষ ক্যামেরার দিয়ে স্মৃতি ধরে রাখা শুরু করে, একে বৈপ্লবিক পরিবর্তন বলা যায় মানব সমাজের জন্য।


কোডাক ব্রাউনি অনেক আগের কথা, এইতো বিশ তিরিশ বছর আগেও ফটোগ্রাফি প্রসেস এতো সহজ ছিলোনা, ফ্লিম ক্যামেরা দিয়ে ক্লিক করা ও তাকে প্রিন্ট পর্যন্ত নিয়ে আসা ফটোগ্রাফার ছাড়া অন্য পেশার মানুষ দের জন্য , ডিজিটাল ক্যামেরা ম্যানুয়াল ফোকাস এর সাথে সাথে অটো ফোকাস এর অপশন নিয়ে আসে, ফিল্ম ডেভেলপ এর যুগও শেষ হয়, কপি পেস্ট করে হাজার হাজার কপি ইমেজ ক্লোন করা যায়, ফটোশপ আরও সহজ করে দেয় সব কিছু, এভাবে আসলে ফটোগ্রাফি তে যেমন অনেক নতুন ফটোগ্রাফার যুক্ত হয়, তেমনি সাধারণ মানুষ তারাও কম বেশি ফটোগ্রাফির টেকনিক গুলো ম্যানুয়াল থেকে সব অটো পাইতে থাকে, ব্যবহার যত সহজ হয়েছে ফটোগ্রাফি তে তত সাধারন মানুষের অংশগ্রহন বেড়েছে, কিন্তু ফটোগ্রাফার ও যারা পরিবারে পয়েন্ট এন্ড সুট ক্যামেরা দিয়ে ছবি ক্যেপচার করতো তাদের মধ্যে একটা পার্থক্য থেকেই গেছে। মোবাইল ফটোগ্রাফি যখন শুরু হল তখন কিছু দিন পরে আবিস্কার করা গেলো এইটাও অনেক শক্তিশালী।মোবাইল এর তোলা অনেক ছবি এখন DSLR কেও হার মানায়, কারন ফটোগ্রাফিতে কনটেন্ট গুরুত্বপূর্ণ, জারনালিজমের কোন গুরুত্বপূর্ণ ছবি মোবাইল এ না প্রফেশনাল ডিভাইস দিয়ে ক্যেপচার করা এই কথা কেউ জিজ্ঞেস করবেনা।

এবং ফটোগ্রাফার আইডেন্টিটি তৈরি হয় কিভাবে, প্রাতিষ্ঠানিক শিক্ষা ? তার এক্সিবিশন ইতিহাস ? ফটোগ্রাফির সমাজের স্বীকৃতি দিয়ে ?

মানুষ যদি ফটোগ্রাফি এর উপড় পড়াশুনা করেন, তাহলে সে মানুষ থেকে ফটোগ্রাফার হয়ে যান ? কারন ছবি তো সবাই তুলে, লাইন,ফরম, স্যেপ কার ছবি তে থাকেনা ? ওয়ান ইলেভেন এর একটা গুরুত্বপূর্ণ ছবি যদি টুরিস্ট ‘পয়েন্ট এন্ড সুট দিয়ে আনাড়ি ভাবেও অসেচতন ভাবে ছবি ক্যেপচার করে, সেই ছবির গুরুত্ব কি থাকবেনা ? আমরা যতদূর জানি এখন সিটিজেন জারনালিজম অনেক শক্তিশালী।

আসলে সবাই কি ফটোগ্রাফার না ? যে ছবি কেপচার করে সেই তো ফটোগ্রাফার, অনেক গুলো ফেমেলি ফটোগ্রাফ ভালভাবে বাছাই করলে কি আমরা একটা ভালো সিরিজ পাবনা? এক্সিবিট করার জন্য ফেমেলি ফটোগ্রাফিক মেমরি থেকে ? আমার মনে হয় পাব, কিন্তু ছবি গুলো তো কেপচার করছিল বাড়ির কর্তা বা ফেমেলির অন্য কোনও সদস্য, কিন্তু সেই গুলো আমাদের ফটোগ্রাফি ইন্ডাস্ট্রি তে একজিসট করেনা, কারন এগুলো যে ক্যেপচার করেছেন তিনি আরকাইভিং এর মধ্য দিয়ে ঠিক মতো যায় নাই, এবং সে existing যে ফটোগ্রাফি সমাজ সেখানেও তিনি সাবমিট করেন নি,ফটোগ্রাফি সমাজ তার শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন ক্লাব ও অনান্য বিশয় নিয়ে গঠিত।



তবে আমি ফটোগ্রাফার ও ক্যামেরা ম্যান বিতর্কে আগ্রহি নয়, যিনি ক্যামেরা মেনুয়ালি চালান তিনি ফটোগ্রাফার, আর ক্যামেরা যাকে চালান তিনি ক্যামেরা ম্যান।

একজন সাধারণ মানুষের কেপচার করা একটি ফেমেলি পোর্টএট বা তার ফেমেলির ডেইলি লাইফ কেন ফটোগ্রাফার এর কেপচার করা আর একটা ডেইলি লাইফ এর সমান গুরুত্ব পূর্ণ কেন হবেনা ?


গুরুত্ব নির্ধারণ করার দায়িত্ব নির্ধারণ করেন “গেট কিপার “রা, ফটোগ্রাফি সমাজ থেকে গেট কিপার এর ধারনা শুরু হয়, ফটোগ্রাফার ছবি ক্যেপচার করার পরে তাকে রিপ্রেজেন্ট করার জন্য যার যার কাছে সে দায়বদ্ধ তার ছবিটি প্রদর্শনের জন্য তারাই গেট কিপার একটা ছবির।একজন ফটোগ্রাফার যদি প্রেসে চাকরি করে তাহলে তার ছবি নিউজপেপার এর মধ্যে দিয়ে প্রকাশ করতে হয়, সেক্ষেত্রে ফটোগ্রাফার এর মতামত অগ্রাহ্য করা হয় তার ছবিটি কিভাবে ব্যবহার করা হবে, ফটোগ্রাফি সেক্টরে ফটো এডিটর একটা বড় ভুমিকা পালন করে পশ্চিমে, তিনিও একজন গেট কিপার, যিনি নির্ধারণ করেন কোন ছবিটি পাবলিশ হবে এবং কোনটি নয়,


আবার বাংলাদেশ থেকে যখন একটা ছবি আন্তর্জাতিক কোনও মাধ্যম যখন এক্সিবিট করে সে তখন ওই ছবির গেট কিপার, পূর্ববর্তী ইতিহাস থেকে গড়ে উঠে গেট কিপার রা কি পছন্দ করে বা কি এক্সিবিট করে তার এক ডাটা, পশ্চিমের পছন্দ আর অপছন্দ যখন প্রান্তিক ফটোগ্রাফাররা বুঝে সেই অনুযায়ী তার প্রজেক্ট ক্রিয়েট করেন, সেইটা একটা ফরমায়েশি বা পেটের জন্য সমঝতা ফটোগ্রাফারের। গেট কিপার’রা জানে এখনকার যুদ্ধে অস্ত্র নয় ইউজ করা হয় মিডিয়া, তাই তাদের  স্বার্থের বাইরে কোনও ফটোগ্রাফি সিরিজ বা সিঙ্গেল আন্তর্জাতিক মিডিয়া তে ঘুরাফিরা করুক এইটা তারা চায়না। যে কারনে এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকার ছবি ক্যামন হবে আর ধনী রাস্ত্রগুলোর ক্যামন ছবি হবে তার একটা গাইড লাইন আছে, শুধু এবার করোনা ভাইরাস এর ছবি অনুসন্ধান করেন তাহলে দেখা যাবে, ইতালি, ফ্রান্স, যুক্তরাষ্ট্রের ভেংগে পরা স্বাস্থ্য ব্যবস্থার ছবি খুব একটা পাবেন না, ভারতে যে অক্সিজেন সংকট তার ছবি চাউর হতে একদম সময় লাগেনি। তবে গেট কিপার না বলে প্লাটফর্ম বলা যেতে পারে, যেখানে ফটোগ্রাফার তার কাজ উপস্থাপন করে।


আন্তর্জাতিক মিডিয়া নামক গেট কিপার, ফটোগ্রাফি কম্যুনিটি নামক গেট কিপার, ফটোগ্রাফি শিক্ষা প্রতিষ্ঠান নামক গেট কিপার, আরও অনেক গেট কিপার দের কথা বলতে হচ্ছে, যাদের সৃষ্টির কারন ছবির প্লাটফর্ম হয়ে কাজ করা, কিন্তু তাদের জটিল আচরনের কারনে তারা গেট কিপার হয়ে যায়, যেখানে পশ্চিমের জন্য এক নীতি, আফ্রিকার জন্য আর এক, শিল্পের নামে আর্ট গ্যালারীর নিলাম ব্যবসা, ক্রিটিক দের আচরণ, কাকে তিনি গুরুত্ব দিবেন কাকে দিবেন না, এমন অনেক উধাহরন এর কারনে আমি তাদের গেট কিপার বলি, প্ল্যাটফরম বা এর অংশ আর বলতে পারিনা।