পোস্টস

পোস্ট

প্রকৃত দেশপ্রেম কারোর মধ্যেই নেই।

৩ জুলাই ২০২৪

Madhab Debnath

বাংলাদেশে পরকিয়া, ব্যভিচার ও অবিবাহিত দম্পতির একত্রে বসবাস মহামারী আকার ধারণ করেছে! জাতীয় নৈতিক মান নষ্ট করেছে ফেসবুক!

অনেক নিম্নমানের প্রাইভেট ইউনিভার্সিটি এবং অনেক প্রাইভেট মিডিয়া সেন্টার অল্পবয়সী মেয়েদেরকে অভিভাবকদের তত্ত্বাবধানের বাইরে নিয়ে গেছে এবং তাদের ফাঁদে ফেলেছে!

ধর্মীয় উগ্রবাদের সমালোচনা করা বা চরমপন্থীদের গ্রেফতার করাই যথেষ্ট নয়। ধর্মীয় জীবন এবং আধুনিক জীবনযাপনের মধ্যে কীভাবে ভারসাম্য বজায় রাখা যায় তা প্রচার করার জন্য উদারপন্থী ধর্মীয় ব্যক্তিদের প্রচেষ্টা থাকা দরকার। ধর্ম ত্যাগ করলেই সবাই নৈতিক হয়ে যাবে এটা ভাবা বোকামি। উদার শিক্ষা ছাড়া নাস্তিকরাও অপরাধী হতে পারে।

গত কয়েক দশকে সমাজের অনেক শিক্ষিত মধ্যবিত্ত পরিবার বাংলাদেশ ছেড়ে চলে গেছে। এতে নৈতিক শূন্যতার সৃষ্টি হয়েছে। অশিক্ষিত ও অনৈতিক যুবকরা রোল মডেল হয়ে উঠেছে কারণ তারা হঠাৎ করে চলচ্চিত্র ও ক্রীড়া তারকা হয়ে অর্থ ও খ্যাতি পেয়েছে।

ধর্মীয় পোশাক দুর্নীতিবাজদের মুখোশে পরিণত হয়েছে। সরকারি কর্মকর্তারা অর্থ উপার্জনের জন্য তাদের পদ ব্যবহার করেছেন। আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যকে জানার কোনো বাস্তব প্রচেষ্টা নেই! দেশের শীর্ষ নেতারা সঠিক শিক্ষার মূল্য জানেন না। তাদের ভবিষ্যৎ প্রজন্ম বাঙালি বা মোল্লা হবে! তাই সামাজিক ভারসাম্য নষ্ট হয়েছে। দুই রাজনৈতিক রাহমানী রাজবংশের দ্বারা অসহিষ্ণু সমাজের সৃষ্টি হয়েছে। প্রকৃত দেশপ্রেম কারোর মধ্যেই নেই।