পোস্টস

প্রবন্ধ

দুআ ও গুনাহ : অবিচ্ছেদ্য সম্পর্ক

১১ আগস্ট ২০২৪

আলিফ রহমান বিজয়

আমরা প্রত্যেকেই জীবনের নানা প্রেক্ষাপটে দুআ করি। কোনো সুখের আশায়, কোনো দুঃখ থেকে মুক্তির জন্য বা জীবনের বিভিন্ন সমস্যার সমাধানের জন্য। কিন্তু অনেক সময় দেখা যায়, আমরা বারবার দুআ করি, কিন্তু সেটি কবুল হচ্ছে না। এই অবস্থায় হতাশ হয়ে পড়া স্বাভাবিক। কিন্তু ইসলাম শিক্ষা দেয় যে, দুআ কবুল না হওয়ার পেছনে নানা কারণ থাকতে পারে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হলো আমাদের নিজেদের গুনাহ।


 

একজন সালাফের মতে, ‘দুআ কবুল ধীরে হচ্ছে বলে মনে করো না। আসলে গুনাহ করে কবুলের রাস্তাগুলো তুমি নিজেই বন্ধ করে রেখেছো।’ এই বক্তব্যটি গভীর অর্থবহ। গুনাহ আমাদের হৃদয়ের আয়না ঝাপসা করে দেয় এবং আল্লাহর দিকে আমাদের যোগাযোগকে বাধাগ্রস্ত করে। যখন আমরা গুনাহ করি, তখন আমরা আল্লাহর অবাধ্য হই এবং তার কাছ থেকে দূরে সরে যাই। ফলে, আমাদের দুআ আল্লাহর কাছে পৌঁছাতে বাধা পায়।


 

কিভাবে গুনাহ দুআ কবুলকে বাধাগ্রস্ত করে?


 

প্রথমত, গুনাহ আমাদের হৃদয়কে কঠিন করে দেয়। একটি কঠিন হৃদয় আল্লাহর প্রতি ভয় ও ভক্তি অনুভব করতে বাধা দেয়। যার ফলে আমরা নিষ্ঠার সাথে দুআ করতে পারি না। দ্বিতীয়ত, গুনাহ আমাদের আল্লাহর কাছ থেকে দূরে সরে যাওয়ার কারণ হয়। যখন আমরা আল্লাহর কাছ থেকে দূরে থাকি, তখন আমরা তার কাছে নিঃস্বার্থভাবে দুআ করতে পারি না। তৃতীয়ত, গুনাহের কারণে আমরা আল্লাহর ক্ষমা হারানোর ভয় পাই। ফলে, আমরা মনে করি যে, আল্লাহ আমাদের দুআ কবুল করবেন না।


 

এখন প্রশ্ন হল, কিভাবে আমরা গুনাহ থেকে মুক্তি পেতে পারি?


 

গুনাহ থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হলো আল্লাহর কাছে আন্তরিকভাবে তওবা করা। তওবার পাশাপাশি ভবিষ্যতে গুনাহ না করার জন্য প্রচেষ্টা করাও খুবই জরুরি। নিয়মিত নামাজ আদায় করা, কুরআন তিলাওয়াত করা এবং সৎকর্ম করাও গুনাহ থেকে মুক্তি পাওয়ার একটি উপায়।


 

আমাদের অনেকেরই মনে হয় যে, দুআ করলেই আল্লাহ অবশ্যই আমাদের দুআ কবুল করবেন। কিন্তু আসলে বিষয়টি এমন নয়। আল্লাহ তাআলা তার বান্দাদের দুআ কবুল করার জন্য প্রস্তুত থাকলেও, আমাদের দুআ কবুল হওয়ার জন্য কিছু শর্ত রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ শর্ত হলো গুনাহ থেকে বিরত থাকা।


 

কুরআনে আল্লাহ তাআলা বলেন, "তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দিব।" (সূরা গাফির, আয়াত: ৬০)


 

এ আয়াত থেকে বুঝা যায় যে, আল্লাহ তাআলা তার বান্দাদের দুআ কবুল করতে পছন্দ করেন। তবে দুআ করার সময় আমাদেরকে নিশ্চিত করতে হবে যে, আমরা গুনাহ থেকে বিরত আছি এবং আন্তরিকভাবে আল্লাহর কাছে দুআ করছি।


 

আমাদের অনেক সময় দেখা যায়, আমরা কোনো বিশেষ সমস্যার সমাধানের জন্য দীর্ঘদিন ধরে দুআ করি, কিন্তু সেটি কবুল হচ্ছে না। এই অবস্থায় আমরা হতাশ হয়ে পড়ি এবং মনে করি যে, আল্লাহ আমাদের দুআ শুনছেন না। কিন্তু আমাদের মনে রাখতে হবে যে, আল্লাহ সর্বজ্ঞ। তিনি আমাদের চেয়ে ভালো জানেন যে আমাদের জন্য কী ভালো। হয়তো আমাদের জন্য যা ভালো তা এখন আমরা বুঝতে পারছি না। তাই আমাদের উচিত ধৈর্য ধরে আল্লাহর উপর ভরসা রাখা।


 

আমাদের দুআ কবুল হওয়ার জন্য আরো কিছু বিষয়ের প্রতি লক্ষ্য রাখা জরুরি। যেমন, আমাদের দুআ করার সময় আল্লাহর দিকে মনোযোগ কেন্দ্রীভূত করতে হবে। আমাদের দুআতে কোনো ধরনের অহংকার বা আত্মপ্রশংসা থাকা উচিত নয়। আমাদের দুআতে আন্তরিকতা থাকতে হবে। আমাদের দুআ করার সময় আল্লাহর কাছে নিজেকে ছোট করে দেখতে হবে।


 

আমরা যদি উপরোক্ত বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখি এবং আন্তরিকভাবে আল্লাহর কাছে দুআ করি, তাহলে ইনশাআল্লাহ আল্লাহ তায়ালা আমাদের দুআ কবুল করবেন।



 

| আলিফ রহমান |