পোস্টস

নন ফিকশন

লোলার জগৎ

২০ মে ২০২৪

ওয়াসিম হাসান মাহমুদ

মূল লেখক ওয়াসিম হাসান মাহমুদ

পৃথিবীর শেষ সময় ঘনিয়ে আসছে। মহাজাগতিক ধূলো নেবুলা-‌‌এক্স ছুটে আসছে ভূ পানে। হাতে সময় মাত্র ছাব্বিশ বছর। এই সমস্যা সমাধানে প্রেসিডেন্ট‌ নিকোলাস আইখ তাঁর উচ্চ মেধা সম্পন্ন বিজ্ঞানী, সমাজবিজ্ঞানী, সামরিক বিশেষজ্ঞদের সমন্বয়ে তৈরি করেন একটি পরিকল্পনা।

সৌরজগতের তুলনামূলক নতুন আবিষ্কৃত উপগ্রহ লোলা। এক ঝাঁক সবচেয়ে মেধাবী মানবসন্তানকে লোলার জগতে পাঠিয়ে দেয়া ছাড়া আর কোন উপায় নেই। সময়ের শ্রেষ্ঠ পদার্থবিদ আকিরা নাকামুরার উদ্ভাবনী বুদ্ধিকে কাজে লাগিয়ে কি শেষ রক্ষা হবে নীল গ্রহের?

মোহাম্মদ সাইফূল ইসলাম এমন এক বৈজ্ঞানিক কল্প‌উপন্যাস লিখেছেন যেখানে 'গল্পের গরু গাছে উঠেনি'। লেখকের পরিমিতিবোধ, মিনিমালিস্ট এপ্রোচ এবং সর্বোপরি দ্রুত গতির অতীব সুন্দর গল্পকথনে মুগ্ধ হয়েছি। নভেলে সাবপ্লট অনেক। তবে উপন্যাস শেষে সবগুলো মূল প্লটের সাথে সমান্তরালে গিয়ে ন্যায়বিচার করেছে। যদিও স্টোরি প্লট ড্রিভেন, তারপর‌ও প্রতিটি চরিত্রের সংক্ষেপে যে চিত্রায়ন করেছেন লেখক তা উচ্চ প্রশংসার যোগ্য।

সায়েন্স ফিকশনে প্রযুক্তিগত উৎকর্ষতার উপর বাড়াবাড়ি ফোকাস না রেখে শক্তিশালী লেখনীর মাধ্যমে সাইফূল ইতিহাসজুড়ে মানব চরিত্রের যে সামাজিক এবং মনস্তাত্ত্বিক ব্যাখ্যা তা নিদারুন ভাবে ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন। প্রাঞ্জল ভাষায় মানুষের রাজনৈতিক অভিলাষ, ব্যক্তিগত স্ববিরোধীতা এবং ঐতিহাসিক পুনরাবৃত্তির সার্থক প্রয়োগ ঘটিয়েছেন লেখক স্টোরিটেলিং এর মাধ্যমে।

বিগত কয়েক বছরে আমার পড়া সেরা সায়েন্স ফিকশন মনে হয় এটি। বিভিন্ন কঠিন বৈজ্ঞানিক টার্মের কাটখোট্টা বর্ণনায় না গিয়ে সহজ ভাষায় মানবজীবনের গল্প লিখেছেন মোহাম্মদ সাইফূল ইসলাম। সেই গল্প যত ভবিষ্যতের হোক না কেন। মুদ্রণপ্রমাদ বা প্রচ্ছদ নিয়ে মাথা না ঘামানো আমি অবশ্য ব‌ইটির বানানের অবস্থা এবং প্রচ্ছদে খানিকটা ডিস্টার্ভড হয়েছি। তবে আমার মতে কম আলোচিত এই গ্রন্থটি মনে হয় একসময় রূপান্তরিত হবে ক্লাসিকে।

পৃথিবী কি ঢেকে যাবে অন্ধকার, বরফ এবং হৃদস্পন্দন হীন অবয়বে? লোলার জগৎ কি নিজেদের মধ্যকার সকল নৈরাজ্যের অবসান ঘটিয়ে পৃথিবীকে রক্ষা করতে পারবে?

প্রতিটি মানুষ‌ই অনন্য। এক একজন মানুষ যেন এক একটি মহাবিশ্ব। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল মহাবিশ্ব অথবা মাল্টিভার্সের মত মানুষের মনে‌ ধরে রাখা আশাও অসীম।

পাঠ প্রতিক্রিয়া

লোলার জগৎ
লেখক : মোহাম্মদ সাইফূল ইসলাম
প্রথম প্রকাশ : এপ্রিল ২০২১
প্রকাশনা : বাতিঘর প্রকাশনী
প্রচ্ছদ : কৌশিক জামান
জনরা : সায়েন্স ফিকশন, সামাজিক উপন্যাস।
রিভিউয়ার : ওয়াসিম হাসান মাহমুদ