পোস্টস

প্রবন্ধ

ফটোগ্রাফি সমাজ ও বিশ্লেষণ।

২৪ মে ২০২৪

সাইদ সুমন

মানুষ কে দেওয়াই হইছে ভিজ্যুয়াল, অন্ধেরও হয়ত থাকে কালো স্ক্রিন। মানুষ চোখ দিয়ে যে ভিজ্যুয়াল দেখে সারাদিন তা রেকর্ড করে রাখা হলে বা দেখা গেলে  আমরা ভিডিও দেখতে পেতাম।  মানুষের জীবন ভিজ্যুয়ালের সমষ্টি।গতিময় ভিজ্যুয়ালের যে মালা দেখি তার মধ্যে স্থির এক একটা ছবি এক একটা স্থির আলোকচিত্র, যার থেমে যাওয়ার শক্তি অসাধারণ ও ইউনিক। 

ক্যামেরা দিয়ে যে ছবি তোলা হয় তাই স্থির চিত্র,  পৃথিবীতে প্রতিদিন কত শত কোটি ছবি ক্যাপচার করা হয় আমরা তার সঠিক হিসেব জানিনা তবে এই সংখ্যা আগের চেয়ে অনেক বেড়েছে এবং বাড়ছে মোবাইল ক্যামেরার কারনে। এই যে কোটি ছবির মধ্য থেকে কিছু ছবির আলোকচিত্র হয়ে উঠার একটা প্রক্রিয়া আছে, যেটা প্রাতিষ্ঠানিক। 

প্রথমত যে ক্যামেরার মালিক তিনি যদি নিজেকে আলোকচিত্রই দাবী করেন কিংবা এই বিষয়ে তার পড়াশুনা থাকে তিনি সমাজে ফটোগ্রাফার বলে গন্য হন। আবার শখের ফটোগ্রাফার’রাও তার স্কিল উন্নত করার মধ্য দিয়ে মুল ফটোগ্রাফি সমাজে অংশ নেয়। সেক্ষেত্রে আমরা  পাচ্ছি ফটোগ্রাফি সমাজ বলতে একটা বলয় আছে যে বিচারকের দায়িত্ব পালন করে কে  ফটোগ্রাফার আর কে নয়, কার গুরুত্ব কত টুকু কম বা বেশী। 

প্রত্যেকটা পেশায় কিছু মানুষ এক হয়ে একটা গ্রুপ বা বলয় তৈরি করে, সারা পৃথিবীর আলোকচিত্র ও আলকচিত্রই দের নিয়ে  বৃহত্তর আলোকচিত্রই সমাজ। আবার প্রত্যেকটা দেশে আছে নিজস্ব  ফটোগ্রাফি সমাজ। 

ফটোগ্রাফার, ফটোগ্রাফি ক্লাব, ফটোগ্রাফি শিক্ষা প্রতিষ্ঠান, মিডিয়া যারা ফটোগ্রাফি ও ফটোগ্রাফার কে  হাজির করে, এবং বর্তমানে সোশ্যাল মিডিয়া এইরকম বেশ কিছু বিষয় ফটোগ্রাফি সমাজের উপাদান। যারা ফটোগ্রাফি নামক প্রতিষ্ঠান কে টিকে থাকতে সাহায্য করে।
ফটোগ্রাফি ক্লাব সাধারণত অনেক ফটোগ্রাফার নিয়ে চালিত হয়, ফটোগ্রাফি ক্লাব অনেক ফটোগ্রাফার কে একটা ছাতার নিচে নিয়ে আসে , যেখানে প্রফেশনাল ও নন-প্রফেশনাল ফটোগ্রাফার’রা তাদের অভিজ্ঞতা ও প্রজ্ঞা শেয়ার করতে পারে।

ফটোগ্রাফি শিক্ষা প্রতিষ্ঠান ফটোগ্রাফি সমাজে গুরুত্বপূর্ণ বিষয়, একটা দেশের আলোকচিত্র সমাজ ক্যামন টেকনিক ও দর্শন ব্যবহার করবে তার শিক্ষা আসে শিক্ষা প্রতিষ্ঠান থেকে। 

একটা দেশের সব ধরনের গণমাধ্যম ফটোগ্রাফি সমাজ গঠনে ভুমিকা রাখে, বিভিন্ন মাধ্যমে প্রকাশিত  আলোকচিত্র ও আলোকচিত্রই কে মানুষের মানসে স্থান দেয়, এবং মানুষের মনে ভিজ্যুয়াল রেফারেন্স ক্রিয়েট করে, কোন ছবি গুরুত্ব পাবে কোণটা পাবেনা, এবং কোন ফটোগ্রাফার গুরুত্ব পাবে বা পাবেনা এই বিষয়গুলো থাকার কারনে ফটোগ্রাফি সমাজে গণমাধ্যম গুরুত্বপূর্ণ বিষয়। 

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া ফটোগ্রাফির জন্য অনেক গুরুত্বপূর্ণ, গন মাধ্যমের সম্পাদকীয় পলিসি তে ফটোগ্রাফার বাদ পরলেও তার জন্য আছে সোশ্যাল মিডিয়া, যেখানে সে নিজেই এক নিউজ চ্যানেল, যেখানে সে তার ফটোগ্রাফি ও তার বেক্তিগত সংবাদ প্রকাশ করতে পারে। সোশ্যাল মিডিয়া ফটোগ্রাফার কে সরকারি ও বেসরকারি গনমাধ্যমের ক্ষমতা কে খর্ব করার সুযোগ দিয়েছে। আবার সোশ্যাল মিডিয়া তে ফটোগ্রাফার যে ফেক boosting পায় তাতে সে নিজেই বুঝতে পারেনা তার ফটোগ্রাফির অরিজিনাল লেভেল।

ফটোগ্রাফি সমাজ সাধারণত একটা গাইড লাইন দেয় যে এভাবে আচরণ করলে তিনি সমাজের বলে গন্য হবেন অন্যথা তিনি সমাজ থেকে সুযোগ সুবিধা কম পাবেন বা পাবেন না। মানে কোন ফটোগ্রাফার যদি শিক্ষা প্রতিষ্ঠান, ফটোগ্রাফি ক্লাব, সোশ্যাল মিডিয়া, এবং এক্সিবিশন এড়িয়ে চলে তাহলে তার ফটোগ্রাফি যতই ভালো হোক তার ছবি অন্য মানুষের দেখার চান্স নেই বলতে গেলে। এবং অন্য কেউ যখন তার ছবি দেখবেনা তখন তার ছবি যে ভালো বা অনেক ভালো এটা নির্ণয় করার ও বলার কেউ থাকেনা, সেখেত্রে আমরা দেখতে পাচ্ছি ছবি কে ভিউয়ার এর কাছে হাজির করার জন্য ফটোগ্রাফি সমাজের গুরুত্ব অপরিসীম।