আমি কেন দুধ খাই না?

১৭ মে ২০২৪

সুহৃদ সরকার

আমি কেন দুধ খাই না? এই প্রশ্নটা আমার মানুষ দুটো মাঝে মাঝেই করে। ওদের মুখে তখন একটা অদ্ভুত হাসি লেগে থাকে, যেন আমি কোনো বোকা কাজ করছি। আমি অবশ্য ওদের হাসিটা উপেক্ষা করি। কারণ, দুধ না খাওয়ার পেছনে আমার যুক্তি ওরা বোঝেনা।

একটা কথা সত্যি, ছোটবেলায় দুধ খেতে আমার খুব ভালো লাগতো। মায়ের গরম গরম দুধ ছিল আমার জীবনের প্রথম স্বাদ। কিন্তু যত বড় হতে থাকলাম, দুধের স্বাদটা যেন ততই পাল্টে যেতে লাগলো। আর খাওয়ার পর শুরু হতো পেটের গোলমাল। তখন বুঝলাম, এই সাদা জিনিসটা আমার শরীরের জন্য ভালো নয়। 

মানুষেরা হয়তো ভাবে, আমরা সব বিড়াল দুধ খেতে ভালোবাসি। কিন্তু এটা একটা ভুল ধারণা। অনেক বিড়ালেরই আমার মতো ল্যাকটোজ ইনটলারেন্স নামক একটা সমস্যা আছে। মানুষের ভাষায় যাকে বলে দুধ হজম করতে না পারা। দুধ খেলেই আমাদের পেট খারাপ হয়, বমি হয়, গ্যাস হয়। এসব কি সুখের?

আরও একটা ব্যাপার আছে। দুধের প্রতি আমাদের আসক্তি কমে যাওয়ার পেছনে বিবর্তনেরও একটা ভূমিকা আছে। আমরা বিড়ালেরা মূলত মাংসাশী প্রাণী। ছোটবেলায় মায়ের দুধ খেয়ে বড় হই ঠিকই, কিন্তু বড় হয়ে আমাদের খাবারের তালিকায় থাকে ইঁদুর, পাখি, এমনকি ছোটোখাটো সরীসৃপও। দুধ তো আর কোথাও খুঁজে পাই না! তাই প্রকৃতিই আমাদের শরীরকে দুধ হজম করার ক্ষমতা কমিয়ে দিয়েছে।

তাই, আমি দুধ খাই না। কারণ, আমার শরীর আর মন, দুটোই বলে, "এটা তোমার জন্য নয়।" আর আমি আমার শরীর আর মনের কথা শুনি। এটাই আমার দর্শন, আমার জীবনযাপন। মানুষেরা যদি আমাদের মতো নিজের শরীরের কথা শুনতো, তাহলে হয়তো ওরাও একটু বেশি সুখী হতো।